সংসদে আয়োডিনযুক্ত লবন বিল পাস

প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

জাতীয় সংসদে আজ আয়োডিনযুক্ত লবন বিল, ২০২১ সংশোধিত আকারে পাস করা হয়েছে। বিলে আয়োডিনের অভাবজনিত রোগ প্রতিরোধ আইন ১৯৮৯ রহিত করার বিধান করা হয়েছে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ন বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে আয়োডিনযুক্ত লবন উৎপাদন, পরিশোধন, সংরক্ষণ, সরবরাহ বাধ্যতামূলক এবং ভোক্তা পর্যায়ে তা সরবরাহ অথবা বিপনণ নিশ্চিত করতে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলে আয়োডিনযুক্ত লবন সরবরাহ, উৎপাদন, পরিশোধন, সংরক্ষন নিশ্চিত করার বিষয়টি মনিটরিং করতে শিল্প মন্ত্রণালয়ের সচিবকে সভাপতি করে ১৪ সদস্যের জাতীয় লবন ব্যাবস্থাপনা কমিটি গঠনের বিধান করা হয়েছে। এছাড়া জেলা ও প্রান্তিক লবন ব্যাবস্থাপনা কমিটি গঠনের বিধান রাখা হয়েছে।

বিলে আয়োডিনয্ক্তু লবন উৎপাদন, সংরক্ষণ সরবরাহ,পাইকারি বিক্রি করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নিবন্ধন বাধ্যতামূলক করে বিধান করা হয়েছে।

এাছাড়া বিলে লবনে আয়োডিনযুক্তকরণ ও এর পরিমান, প্যাকেটিং, লেবেলিং, নিবন্ধন নবায়ন, নিবন্ধন বাতিল, রেজিস্ট্রার কর্তৃক পরিদর্শন ও পর্যবেক্ষণ, লবন প্রক্রিয়াকরণ শিল্পাঞ্চল প্রতিষ্ঠা, বিলের বিধি লংঘনজনিত অপরাধ, দন্ড, বিচার প্রক্রিয়া, বিধি প্রনয়ণের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

অপরদিকে, আজ সংসদে আরো দু’টি বিল সংসদে উত্থাপন করা হয়। বিল দু’টি বিল হচ্ছে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (সংশোধন) বিল, ২০২১ এবং ব্যাংকার বহি সাক্ষ্য বিল, ২০২১। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিল দু’টি উত্থাপন করেন। পরে পরীক্ষা-নিরীক্ষা করে এক মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংশোধিত স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

সূত্র : বাসস