যুক্তরাষ্ট্রে জরুরি অনুমোদন পেতে ব্যর্থ ভারতের কোভ্যাক্সিন

প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

মার্কিন যুক্তরাষ্ট্রে বিরাট ধাক্কা খেল ভারত বায়োটেকের উদ্ভাবিত করোনাভাইরাস প্রতিষেধক কোভ্যাক্সিন টিকা। দেশটিতে জরুরি প্রয়োগের অনুমোদন চেয়ে আবেদন করেছিল দক্ষিণ এশিয়ার এই টিকা প্রস্তুতকারী সংস্থাটি। কিন্তু, তাদের আবেদন খারিজ করে দিয়েছে মার্কিন সরকারের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

এফডিএ টিকাটির ব্যাপারে আরও তথ্য পেতে কোম্পানিটিকে অতিরিক্ত একটি ভ্যাকসিন ট্রায়াল চালানোর নির্দেশও দিয়েছে বলে জানা গেছে। সেই তথ্য সহকারেই পূর্ণাঙ্গ স্বীকৃতির আবেদন বা বায়োলজিক্স লাইসেন্স অ্যাপ্লিকেশন করতে বলা হয়। অর্থাৎ, এফডিএ ভারতে সংস্থাটির পরিচালিত ট্রায়ালের তথ্যে কোনো আস্থা রাখেনি।

এরপর ভারত বায়োটেকের মার্কিন পার্টনার ওকুজেন ইঙ্ক জানান, তারা নির্দেশনা মেনে ট্রায়ালের ভিত্তিতে বায়োলজিক্স লাইসেন্সের জন্য দ্রুত আবেদন করবে।

জানা যায়, ভারত বায়োটেকের সঙ্গে চুক্তির আওতায় ওকুজেন যুক্তরাষ্ট্রে প্রতিষেধকটির উৎপাদন ও বিপনণের সত্ত্ব নিয়েছে। কোম্পানিটি আরও জানায়, তারা আশাহত নয়, কারণ পূর্ণ অনুমোদন পেলে তা হবে ভারতে স্থানীয়ভাবে আবিষ্কৃত কোনো টিকার প্রথম এফডিএ স্বীকৃতি। এরফলে ভারতে টিকা উৎপাদন ও উদ্ভাবন নতুন গতি পাবে।

উল্লেখ্য, এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও ছাড়পত্র পায়নি ভারতের কোভ্যাক্সিন।