করোনার নতুন হটস্পট বিহার

সব রেকর্ড ভেঙে ভারতে একদিনে মৃত্যু ৬ হাজার ১৩৮

প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে। বৃহস্পতিবার (১০ জুন) মাত্র একদিনে দেশটিতে ৬ হাজার ১৩৮ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাসের কারণে একদিনে এর আগে এত মৃত্যু দেখেনি ভারত। এ সময়ে নতুন করে ৯৪ হাজার ৬২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

তবে গত দু-তিন সপ্তাহ ধরে তা কমতে থাকা মৃত্যু হঠাৎ করে এমন লাফ দেওয়ায় চোখ কপালে উঠেছে সবার। মৃত্যুর পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা যায়, গত তিন ধরে মৃত্যু দুই থেকে আড়াই হাজারের মধ্যেই ছিল। বিভিন্ন রাজ্যে গত কয়েক দিনে যে সংখ্যক মৃত্যু হচ্ছিল, বৃহস্পতিবারও সংখ্যাটা তার আশপাশেই রয়েছে। কিন্তু পরিবর্তন হয়েছে শুধু বিহারে মৃতের সংখ্যায়।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত বুলেটিনে বিহারে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৯৭১ জনের মৃত্যু দেখানো হয়েছে। এতে ভারতের মৃত্যু সংখ্যা একলাফে তিন গুণ হয়েছে। এই সংখ্যা বাদ দিলে দেশে দৈনিক মৃত্যু কিন্তু দুই হাজারের আশপাশেই রয়েছে।

প্রায় দু’মাস পর মঙ্গলবার এক লাখের নিচে নেমেছিল ভারতের দৈনিক করোনার সংক্রমণ। বুধ এবং বৃহস্পতিবার তা একটু করে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৬২ জন। এ নিয়ে দেশের মোট আক্রান্তের সংখ্যা হলো ২ কোটি ৯১ লাখ ৮৩ হাজার ১২১। সংক্রমণ অল্প বাড়লেও নিয়ন্ত্রণে রয়েছে সংক্রমণের হার। গত দুদিনের মতো বৃহস্পতিবারও তা রয়েছে ৫ শতাংশের নিচে।