১২ বছরের কম বয়সী শিশুর ওপর পরীক্ষা চালাবে ফাইজার

প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

এবার ১২ বছরের কম বয়সী শিশুর ওপর পরীক্ষামূলকভাবে করোনার নতুন একটি টিকা প্রয়োগ করতে যাচ্ছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার। শিশুদের ওপর স্বল্পমাত্রার এই টিকার একটি ডোজ ব্যবহার করা হবে। ফিনল্যান্ড, পোল্যান্ড, স্পেন ও যুক্তরাষ্ট্রের ৯০টির বেশি ক্লিনিকে সাড়ে চার হাজার শিশুকে পরীক্ষামূলকভাবে এই টিকা দেওয়া হবে।

প্রথম ট্রায়ালে ১৪৪টি শিশুর ওপর দুই ডোজ টিকা প্রয়োগের পর এর নিরাপত্তা, সহনশীলতা ও প্রতিরোধ সক্ষমতার ফলের ভিত্তিতে ফাইজার জানায়, ৫ থেকে ১১ বছর বয়সীদের ওপর তারা ১০ মাইক্রোগ্রামের ডোজ এবং ছয় মাস থেকে পাঁচ বছরের শিশুর ওপর তিন মাইক্রোগ্রামের ডোজ প্রয়োগ করবে। যুক্তরাষ্ট্রভিত্তিক ফাইজার ও জার্মানভিত্তিক বায়োএনটেক উদ্ভাবিত করোনার টিকা এরই মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপে ১২ বছরের বেশি বয়সের শিশুদের দেওয়ার জন্য জরুরি অনুমোদন দেওয়া হয়েছে। এই শিশুরা প্রাপ্তবয়স্কদের সমান ডোজ পাচ্ছে।

ফাইজারের একজন মুখপাত্র বলেছেন, ৫ থেকে ১১ বছরের শিশুর ওপর টিকা প্রয়োগের ফলাফল সেপ্টেম্বর নাগাদ জানতে পারবেন বলে তারা আশা করছেন। এরপর নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছে এ বিষয়ে জরুরি অনুমোদনের জন্য আবেদন করা হবে। এর পরপরই ২ থেকে ৫ বছর বয়সীদের তথ্য হাতে আসতে পারে। অক্টোবর থেকে নভেম্বর মাস নাগাদ ছয় মাস থেকে দুই বছরের শিশুদের টিকা প্রয়োগের ফলাফল পাওয়া যেতে পারে। সূত্র: আল-জাজিরা