ফিলিস্তিনিদের কাছে ক্ষমা চাইলেন জাতিসংঘ কর্মকর্তা

প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

সম্প্রতি ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে ইহুদিবাদী ইসরাইলের পক্ষে কথা বলার ঘটনায় গাজাবাসীর কাছে ক্ষমা চাইলেন জাতিসংঘের ফিলিস্তিন শরণার্থীবিষয়ক ত্রাণ সংস্থা-আউএনআরডব্লিউএর পরিচালক ম্যাথিয়াস স্কামলে।

গাজাবাসীর কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি তিনি এই অবরুদ্ধ উপত্যকায় ইসরাইলের সাম্প্রতিক পাশবিক হামলায় নিহতদের প্রতি শোক ও সমবেদনাও জানিয়েছেন।

তিনি বলেন, গাজার বেসামরিক নাগরিকদের হত্যা করার কোনো ব্যাখ্যা থাকতে পারে না। গত দুই সপ্তাহ গাজা উপত্যকা ও সেখানকার অধিবাসীদের জন্য ছিল অত্যন্ত ভয়ঙ্কর।

এর আগে ইহুদিবাদী ইসরাইলের পক্ষে কথা বলে প্রচণ্ড সমালোচনা ও নিন্দার মুখে পড়েন জাতিসংঘের এ প্রতিনিধি। তিনি গত সোমবার ইসরাইলের ১২ নম্বর টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে দাবি করেন, কয়েকটি ব্যতিক্রম ছাড়া ইসরাইল গাজার বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালায়নি।

গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস তাৎক্ষণিকভাবে স্কামলের ওই বক্তব্যের নিন্দা জানায়। হামাস ঘোষণা করে, আউএনআরডব্লিউএর পরিচালকের দায়িত্ব ফিলিস্তিনি শরণার্থীদের পৃষ্ঠপোষকতা দেওয়া, ফিলিস্তিনি জনগণের ওপর ইসরাইলি পাশবিক হামলার ব্যাখ্যা দেওয়া নয়।

গাজা উপত্যকার আবাসিক ও বেসামরিক অবস্থানগুলোর ওপর সাম্প্রতিক ইসরাইলি ভয়াবহ বিমান হামলায় ২৫৩ ফিলিস্তিনি নিহত ও ১৯৪৮ জন আহত হন।

গত ২১ মে রাত ২টায় মিসরের মধ্যস্থতায় উভয়পক্ষের সম্মতিতে গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হয়।