র‍্যাঙ্কিংয়ে তামিম-মুশফিক-মুমিনুল-তাইজুলের উন্নতি

প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

সদ্য প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যান তালিকায় উন্নতি হয়েছে বাংলাদেশের তিন ব্যাটসম্যান তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোমিনুল হক-এর। এছাড়া বোলার র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাইজুল ইসলামেরও।

সদ্য শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ করেছে বাংলাদেশ। সিরিজে পারফরমেন্সের সুবাদেই র‍্যাঙ্কিংয়ে এ উন্নতি হয়েছে টাইগারদের।

বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তামিম। দুই টেস্টের ৪ ইনিংসে ৩টি অর্ধশতকে ২৮০ রান করেন তিনি। দু’বার নাভার্স নাইন্টিতে আউট হন তামিম। সিরিজে দুর্দান্ত পারফরমেন্সে টেস্ট র‍্যাঙ্কিংয়ে ২৭তম স্থানে উঠে এসেছেন টাইগার এই ওপেনার।

এই সিরিজে ৪ ইনিংসে ১টি মাত্র শতকে ২৩১ রান করেন অধিনায়ক মোমিনুল হক। এক ধাপ এগিয়ে ৩০তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। আর একটি মাত্র অর্ধশতকে ৩ ইনিংসে ১৪৮ রান করেন মুশফিক। একধাপ এগিয়ে ২১তম স্থানে আছেন মি. ডিপেন্ডেবল। বাংলাদেশের মধ্যে তিনিই সর্বোচ্চ স্থানে রয়েছেন।

অন্যদিকে, বাংলাদেশের বিপক্ষে সিরিজে সর্বোচ্চ রান করেন শ্রীলংকার অধিনায়ক দিমুথ করুণারত্নে। ৩ ইনিংসে ২টি সেঞ্চুরি ও ১ হাফ-সেঞ্চুরিতে ৪২৮ রান করেন তিনি। যার পুরস্কারও পেলেন হাতেনাতে, চার ধাপ এগিয়ে ১১তম স্থানে উঠে এসেছেন করুণা। শ্রীলংকার হয়ে র‍্যাঙ্কিংয়ে সবার উপরে আছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।

এদিকে, দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন স্পিনার তাইজুল ইসলাম। যার দরুন বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠে এসেছেন তিনি। 

অন্যদিকে, বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে অভিষেক হয়েছিলা বাঁ-হাতি স্পিনার প্রবিন জয়াবিক্রমার। অভিষেক টেস্টে ১১ উইকেট নেন তিনি। সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারীও হয়েছেন জয়াবিক্রমা। তাই ৪৮তম স্থানে থেকেই র‍্যাঙ্কিংয়ে যাত্রা শুরু করলেন তরুণ এই স্পিনার।