মৃত্যু ৩২ লাখ ২০ হাজারের বেশি

করোনা জয় করেছেন ১৩ কোটি ১১ লাখ ৩৪ হাজার মানুষ

প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

বিশ্বে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। বর্তমানে করোনায় বিশ্বে আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ৩৮ লাখ ২৮ হাজার জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৩২ লাখ ২০ হাজারের বেশি। তবে ইতিবাচক খবর হচ্ছে, এর মধ্যে সুস্থ হয়েছেন ১৩ কোটি ১১ লাখ ৩৪ হাজার করোনারোগী।

সোমবার রাত ১০টায় করোনার হিসার রাখা আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটার থেকে এসব তথ্য পাওয়া যায়।

করোনা ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৩১ লাখ ৮২ হাজার। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ৯১ হাজার। সুস্থ হয়েছেন ২ কোটি ৫৮ লাখ ২৩ হাজার। 

তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে সংক্রমিত হয়েছেন ২ কোটি ১ লাখ ২৯ হাজার। এর মধ্যে মারা গেছেন ২ লাখ ২০ হাজার। 

তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিল এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার জন। মারা গেছেন ৪ লাখ ৭ হাজার।

চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে করোনায় সংক্রমণের সংখ্যা ৫৬ লাখ ৫২ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৪ হাজার রোগীর। 

পঞ্চম স্থানে থাকা তুরস্ক এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৮ লাখ ৭৫ হাজার। এর মধ্যে মারা গেছেন ৪ হাজারের বেশি মানুষের। 

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের এই উর্ধ্বগতির মধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে করোনা টিকা দেওয়া শুরু হয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া শুরু করে। এরপর দ্বিতীয় দেশ হিসেবে যুক্তরাষ্ট্রেও একই টিকা দেওয়া শুরু হয়। পাশাপাশি, সৌদি আরবেও টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশেও করোনার টিকা দেওয়া শুরু হয়।