সাত ভাষায় ফাহমিদা নবী ও আরজে রাজুর ‘ত্যাগের গান’

প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা এবং জাতিসংঘের দাপ্তরিক ছয় ভাষায় তৈরি হচ্ছে ‘ত্যাগের গান’ নামে একটি গান। চিত্রপরিচালক জাফর ফিরোজের কথা ও সুরে গানটির সংগীত পরিচালনা করেছেন সজীব দাস।

গানটিতে বাংলাদেশ থেকে কণ্ঠ দিয়েছেন ফাহমিদা নবী ও আরজে রাজু। এছাড়া আরবি ভাষায় মরক্কোর আরিফ বেল, চাইনিজ ভাষায় সিঙ্গাপুরের জুলিয়ান, ইংরেজি ভাষায় ভেনিজুয়েলার মারকিউস গুনডে, ফ্রেন্স ভাষায় ফ্রান্সের বেঞ্জামিন, রাশিয়ান ভাষায় ইউকেরেইনের অলগা জো এবং স্প্যানিশ ভাষায় স্পেনের পিসুছকি ও রোমানিয়ার কেইট কণ্ঠ দিয়েছেন।

গানের কথা ও সুরের পাশাপাশি ভিডিও নির্মাণ এবং বিভিন্ন দেশের শিল্পীদের সঙ্গে সমন্বয় করেছেন জাফর ফিরোজ। তিনি বলেন, ‘গানটি দুটি ভার্সনে ছাড়া হচ্ছে। একটিতে থাকছে সম্পূর্ণ ফাহমিদা নবী ও রাজুর কণ্ঠ এবং অন্যটিতে বাংলার পাশাপাশি আরও ছয়টি ভাষা সংযুক্ত হচ্ছে।’ ২১ ফেব্রুয়ারি সিনেভিশনের ইউটিউব চ্যানেলে এটি প্রকাশ পাবে।


এ গানের বিষয়ে আরজে রাজু বলেন, ভাষার মাসে ভাষা শহীদদের ত্যাগ নিয়ে গুরুত্বপূর্ণ গানে কণ্ঠ দিতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। এমন একটি আন্তর্জাতিক গানে যুক্ত করায় গানটির গীতিকার ও সুরকার জাফর ফিরোজ ভাইয়ের কাছে অনেক কৃতজ্ঞ। আশা করছি, গানটি ইউটিউভ চ্যানেলে প্রকাশের পর সর্বমহলে সাড়া ফেলবে।